অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা এর আলোচনা সভা ও পুষ্পস্তবক অর্পণ

অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা এর আলোচনা সভা ও পুষ্পস্তবক অর্পণ

 নিজস্ব প্রতিনিধি, টাঙ্গাইলদর্পণ :


অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা এর প্রেসিডেন্ট প্রকৌশলী মোঃ মঞ্জরুল আলম রিপন কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অপর্ণ করে শহীদদের স্মরণে সেখানে কিছু সময় নীরবতা পালন করেন। এসময় সাংগঠনিক সম্পাদক এম জামাল আহমেদ সুবর্ণ, সংস্কৃতি/ অনুষ্ঠান সম্পাদক আতাউর রহমান রঞ্জু,  ক্রীড়া সম্পাদক আমিনুল ইসলাম রানা, প্রতিষ্ঠাতা সদস্য আরিফা আলম দোলন, এসটি তাইজুল ইসলাম, তাহমিদুল আলম অরিন, আফ্রিদা মেহজাবিন জেরিন উপস্থিত ছিলেন।

পরে অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা’র সভাপতি প্রকৌশলী মো. মঞ্জুরুল আলম রিপন বলেন- একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। ১৯৫২ সালের এই দিনে রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত সহ অনেকের জীবনের বিনিময়ে অর্জিত বাংলা ভাষাকে পেয়ে আজ আমরা কথা বলতে পারছি। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত পেয়েছে আমাদের বাংলা ভাষা। বর্তমান সময়ে শুধু কথা বলা নয়, বাংলা ইউনিকোডের দৌলতে বিশ্বের দরবারেও পৌঁছে গেছে। বাংলা ভাষায় কথা বলা, লেখা সবই সম্ভব হচ্ছে। আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা'র এই ছোট্ট আয়োজনে বর্তমান জেনারেশনের সাথে পরবর্তী প্রজন্মের বেশ কয়েকজনকে দেখতে পাচ্ছি। পরবর্তী প্রজন্ম একুশের চেতনায় জেগে উঠবে আর বাংলা ভাষাকে নিয়ে দেশের অবদান রাখবে বলে বিশ্বাস করি। সুদূর ইরান থেকে রেডিও তেহরানের বাংলা অনুষ্ঠান ও ওয়েব সংবাদ আমাদের বাংলা ভাষাকে আন্তর্জাতিকভাবে জাগিয়ে তুলছে বলে রেডিও তেহরানের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আশা করছি আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা এভাবে কার্যক্রম চালিয়ে যাবে এবং রেডিও তেহরানের সাথে ডি-এক্সার/ শ্রোতাদের মেল বন্ধন রচিত হবে।

সাংগঠনিক সম্পাদক এম জামাল আহমেদ সুবর্ণ বলেন রেডিও তেহরান বর্তমান সময়ের ডি-এক্সার/ শ্রোতাদের জন্য আর্শিবাদ। শর্টওয়েব অনুষ্ঠানের পাশাপাশি ওয়েব, ফেসবুক, ইউটিউব সরব উপস্থিতি প্রমান করে রেডিও তেহরানও সময়ের পালাবদলের সাথে ভালো কাজ করছে। উপস্থিত সকলের অনুভূতি ভিডিও করার প্রত্যয় ব্যক্ত করে প্রতি বছর কার্যক্রম চালিয়ে যাবেন।

সংস্কৃতি/ অনুষ্ঠান সম্পাদক এ,টি,এম, আতাউর রহমান রঞ্জু বলেন রেডিও তেহরান বাংলা বিভাগের সম্মানিত শ্রোতাবন্ধুদের প্রতি রইল  মহান একুশে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। ফেব্রুয়ারি মাস ভাষার মাস বই মেলার মাসও বটে। কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দেয়ার অনুভূতি আলাদা। এতো মানুষ সেখানে উপস্থিত তিল ধারণ করার জায়গা নেই। মায়ের ভাষার প্রতি মানুষের এতো ভালবাসা সেখানে না গেলে বুঝা মুস্কিল। পরে মহান একুশে বই মেলায় ঘুরে বেড়ানোর আশাবাদ ব্যক্ত করেন। এগিয়ে যাবে রেডিও তেহরান, বাংলা শ্রোতাদের মূল্যায়ন করে সাথে নিয়ে এই প্রত্যাশা ব্যক্ত করেন।


ক্রীড়া সম্পাদক আমিনুল ইসলাম রানা বলেন এমন আয়োজনে অংশগ্রহণ করতে পেরে আমি আনন্দিত ও উৎফুল্ল।  আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকার পক্ষ থেকে রেডিও তেহরান এর মঙ্গল ও সাফল্য কামনা করছি।


প্রতিষ্ঠাতা সদস্য এসটি তাইজুল ইসলাম বলেন রেডিও তেহরান এমনই একটি মাধ্যমে যা সমাজের প্রত্যন্ত অঞ্চল থেকেও আমরা চমকপ্রদ সকল তথ্য পেয়ে থাকি এবং শিক্ষা বান্ধব তথ্য পেয়ে থাকি যা অন্য কোন মাধ্যমে এত সহজে সম্ভব হয় না তাইতো বেতারেই শান্তি।


উক্ত আলোচনা সভায় ভার্চুয়ালি সেক্রেটারি সোহেল রানা হৃদয়, গৌর মোহন দাস ও মোঃ শাহাদত হোসেন যোগ দেন। গৌর মোহন দাস ভিন্ন মিটিংয়ের ব্যস্থতায় কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হয়েও শেষ পর্যন্ত থাকতে পারেননি। আজকের আয়োজনের সফলতা কামনা করেন। 

মোঃ শাহাদত হোসেন, মনিটর, রেডিও তেহরান বলেন মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহিদের প্রতি শ্রদ্ধা জানাই, তাদের আত্মার মাগফিরাত কামনা করি। আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন ও আলোচনা সভার আয়োজন করেছে। তাদের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।


সংগঠনটি আত্মপ্রকাশের দু’সপ্তাহের মধ্যে এর পরিচালকগণ ঢাকায় দুটি অনুষ্ঠানের আয়োজন করেছেন। এতে সংগঠনটির গতিশীলতা ও কর্মতৎপরতার প্রমাণ মিলে। আমরা আশা করব আইআরআইবি ফ্যান ক্লাব ঢাকা এভাবেই নানা সামাজিক কর্মকান্ডের সাথে সাথে রেডিও তেহরানের শ্রোতা বৃদ্ধি এবং শ্রোতাদের মধ্যে সৌহার্দ্য সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 


নারী ও শিশু বিষয়ক সম্পাদক রওশন আরা লাবনীর শারীরিক অসুস্থ্যতার কারনে সাধারণ সম্পাদক মোঃ সোহেল রানা হৃদয় অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও পুরো অনুষ্ঠানের  নেপথ্যে কাজ করেছেন। হৃদয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে হালকা কফি আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করা হয়।